Join Whatsapp Group

Join Telegram Group

ভারতের নামসমূহ | ভারত ইন্ডিয়া হিন্দুস্তান ভারতবর্ষ এক দেশের এত নাম কেন (Varat -India -Hindusthan -Varatbarsha)



‘ভারত, ইন্ডিয়া, হিন্দুস্তান, ভারতবর্ষ’এক দেশের এত নাম কেন?

ভারত বনাম ইন্ডিয়া, এক দেশ দুই নাম

ভারতবর্ষ নামকরণ:-

আমাদের পরম প্রিয় মাতৃভূমি ‘ভারতবর্ষ’ বিশ্বের এক প্রাচীনতম দেশ। বিভিন্ন পুরাণে এই পবিত্র ভূমির উল্লেখ আছে। ভারতের এই নামকরণ সম্পর্কে নানা মতামত আছে।

  1. বলা হয় যে, প্রাচীনকালে ভারত নামে এক রাজা এদেশে রাজত্ব করতেন। তাঁর নাম থেকে এই দেশের নাম হয় ভারতবর্ষ। বিষ্ণুপুরাণ-এ বলা হয়েছে যে, যে দেশ সমুদ্রের উত্তরে ও হিমালয়ের দক্ষিনে তার নাম ভারতবর্ষ। এখানে ভারতের সন্তানেরা (‘ভারতী’) বাস করে।
  2. আধুনিক ঐতিহাসিক ডক্টর রামশরণ শর্মা (Dr. R. S. Sharma) বলেন যে, ভারত নামে এক প্রাচীন উপজাতির নাম অনুসারে এই দেশের নাম হয় ভারত বর্ষ এবং ভারতবর্ষের মানুষের নাম হয় ‘ভারত-সন্ততি’ (বা ভারতের উত্তর-পুরুষ)।
  3. বিদেশিদের কাছে আমাদের দেশ ‘ইন্ডিয়া’ নামে পরিচিত। এই নামটি সংস্কৃত ‘সিন্ধু’ শব্দ থেকে উদ্ভূত। বিদেশীরা সিন্ধুনদের তীরবর্তী ভারতীয়দের সঙ্গে প্রথম পরিচিত হয়েছিল এবং সিন্ধুনদের নাম অনুসারেই তারা দেশটির নামকরণ করে। প্রাচীন পারসিকরা সিন্ধুকে উচ্চারণ করত ‘হিন্দু’। এ থেকেই সে যুগে ভারতীয়দের সাধারণ নাম হয় ‘হিন্দু’ এবং কালক্রমে এ দেশের নাম হয় ‘হিন্দুস্থান’ বা হিন্দুদের বাসভূমি। গ্রীক ও রোমানরা ‘হিন্দু’-কে উচ্চারণ করত ‘ইন্দুস্’ (Indus) বলে। প্রাচীন এই ‘ইন্দুস্’ থেকেই আধুনিক ‘ইন্ডিয়া’ নামের উৎপত্তি।

Leave a Comment