CC-11 History Suggestion | Renaissance and Reformation in Europe | S. S Sir

Renaissance and Reformation in Europe (CC-11)
GROUP-A

Renaissance and Reformation in Europe (CC-11)
GROUP-B

Renaissance and Reformation in Europe (CC-11)
GROUP-C

(a) What was the impact of the Black Death on the European economy?

Ans: ব্ল্যাক ডেথ, যা ইউরোপীয় প্লেগ মহামারী নামেও পরিচিত, ছিল ইতিহাসের সবচেয়ে মারাত্মক মহামারী। এটি ১৩৪৭ থেকে ১৩৫১ সাল পর্যন্ত ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে এবং প্রায় ২৫ থেকে ৬০ মিলিয়ন লোকের মৃত্যু হয়। এই মহামারী ইউরোপীয় অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছিল।

ব্ল্যাক ডেথের অর্থনৈতিক প্রভাবগুলি নিম্নরূপ ছিল:-

  • জনসংখ্যা হ্রাস: মহামারীতে ইউরোপের জনসংখ্যা প্রায় এক তৃতীয়াংশ কমে যায়। এর ফলে শ্রমশক্তির ঘাটতি দেখা দেয় এবং শ্রমশক্তির মূল্য বৃদ্ধি পায়।
  • কৃষি উৎপাদন হ্রাস: মহামারীতে অনেক কৃষক মারা যায়, যার ফলে কৃষি উৎপাদন হ্রাস পায়। খাদ্যের দাম বৃদ্ধি পায় এবং দুর্ভিক্ষ দেখা দেয়।
  • বাণিজ্য হ্রাস: মহামারীতে বাণিজ্যিক পথ বন্ধ হয়ে যায় এবং বাণিজ্যিক কার্যক্রম ব্যাহত হয়। এর ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পায়।
  • সামাজিক অস্থিরতা বৃদ্ধি: মহামারীতে সমাজ বিপর্যস্ত হয়ে পড়ে। এর ফলে সামাজিক অস্থিরতা বৃদ্ধি পায় এবং বিপ্লব ও যুদ্ধের মতো ঘটনা ঘটে।

ব্ল্যাক ডেথের প্রভাবে ইউরোপীয় অর্থনীতির কাঠামোতে উল্লেখযোগ্য পরিবর্তন আসে। শ্রমিকদের অধিকার বৃদ্ধি পায় এবং শ্রমিক শ্রেণীর শক্তি বৃদ্ধি পায়। কৃষিকাজ থেকে শিল্পে শ্রমিকদের স্থানান্তর বৃদ্ধি পায়। বাণিজ্যিক পদ্ধতিতে পরিবর্তন আসে এবং আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি পায়।


ব্ল্যাক ডেথের প্রভাব ইউরোপীয় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই মহামারী ইউরোপীয় সমাজ ও সংস্কৃতিতে গভীর প্রভাব ফেলেছিল।

(b) Who were the ‘Huguenots’?

Ans:-

(c) What is Counter-Reformation?

Ans. কাউন্টার-সংস্কার, যা ক্যাথলিক সংস্কার নামেও পরিচিত। কাউন্টার-সংস্কার বা ক্যাথলিক সংস্কার হলো ১৬ শতকে রোমান ক্যাথলিক চার্চের দ্বারা চালিত একটি ধর্মীয় সংস্কার আন্দোলন। এই আন্দোলনের উদ্দেশ্য ছিল ক্যাথলিক চার্চকে মধ্যযুগের অবক্ষয় থেকে রক্ষা করা এবং এর শিক্ষা ও অনুশীলনকে পুনরুজ্জীবিত করা।

কাউন্টার-সংস্কারের কারণঃ- কাউন্টার-সংস্কারের কারণগুলির মধ্যে রয়েছে:-

  • প্রোটেস্টান্ট সংস্কার: ১৬ শতকে জার্মান ধর্মতত্ত্ববিদ মার্টিন লুথার কর্তৃক প্রোটেস্টান্ট সংস্কার শুরু হয়। এই সংস্কারের ফলে রোমান ক্যাথলিক চার্চ থেকে অনেক খ্রিস্টান সম্প্রদায় বিচ্ছিন্ন হয়ে যায়।
  • ধর্মীয় অবক্ষয়: মধ্যযুগে রোমান ক্যাথলিক চার্চের মধ্যে অনেক অবক্ষয় দেখা দেয়। চার্চের নেতারা অনেক সময় ব্যক্তিগত স্বার্থের জন্য ধর্মের অপব্যবহার করতেন।
  • সামাজিক ও রাজনৈতিক পরিবর্তন: নবজাগরণের ফলে ইউরোপীয় সমাজ ও রাজনীতিতে অনেক পরিবর্তন আসে। এই পরিবর্তনগুলি ক্যাথলিক চার্চের উপর চাপ সৃষ্টি করে।

কাউন্টার-সংস্কারের লক্ষ্য

  • ক্যাথলিক চার্চকে প্রোটেস্টান্টদের কাছ থেকে রক্ষা করা।
  • ক্যাথলিক শিক্ষা ও অনুশীলনের উন্নতি করা।
  • ক্যাথলিকদের মধ্যে ধর্মীয় উৎসাহ ও অনুশীলন বৃদ্ধি করা।

কাউন্টার-সংস্কারের প্রধান কর্মসূচিঃ-

কাউন্টার-সংস্কারের প্রধান কর্মসূচিগুলির মধ্যে রয়েছে:

  • ধর্মীয় শিক্ষার উন্নতি: চার্চের পাদ্রি ও ধর্মযাজকদের জন্য নতুন ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হয়।
  • ধর্মীয় সংস্কার: চার্চের অভ্যন্তরীণ অবক্ষয় দূর করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়।
  • প্রচারণা: চার্চের শিক্ষা ও অনুশীলনের সুবিচার প্রচার করার জন্য প্রচারণা চালানো হয়।

কাউন্টার-সংস্কারের প্রভাবঃ-

কাউন্টার-সংস্কার ক্যাথলিক চার্চের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এই সংস্কারের ফলে ক্যাথলিক চার্চ তার অবক্ষয় থেকে কিছুটা পরিত্রাণ পায় এবং তার শিক্ষা ও অনুশীলনে উন্নতি সাধন করে। কাউন্টার-সংস্কারের ফলে ক্যাথলিকদের মধ্যে ধর্মীয় উৎসাহ ও অনুশীলন বৃদ্ধি পায়।

কাউন্টার-সংস্কারের কিছু উল্লেখযোগ্য ব্যক্তিত্বঃ-

কাউন্টার-সংস্কারের সাথে জড়িত কিছু উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হলো-

  • পোপ পল তৃতীয়: তিনি কাউন্টার-সংস্কারের প্রধান প্রবক্তা ছিলেন।
  • জেসুইট সম্প্রদায়: তারা কাউন্টার-সংস্কারের অন্যতম প্রধান হাতিয়ার ছিল।
  • কার্লো ভেলেজো: তিনি একজন প্রোটেস্টান্ট যাজক ছিলেন যিনি ক্যাথলিক ধর্মে ফিরে আসেন এবং কাউন্টার-সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

কাউন্টার-সংস্কার ইউরোপের ধর্মীয় ও সামাজিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই সংস্কার ক্যাথলিক চার্চকে সংস্কার করে এবং তাকে একটি শক্তিশালী ধর্মীয় প্রতিষ্ঠানে পরিণত করে।

(d) Write a short note on Galileo-Galilei.

Ans: গ্যালিলিও গ্যালিলি ছিলেন একজন ইতালীয় পদার্থবিদ, প্রকৌশলী, জ্যোতির্বিদ, গণিতবিদ এবং দার্শনিক। তিনিকে আধুনিক বিজ্ঞানের জনকদের একজন হিসেবে বিবেচনা করা হয়। গ্যালিলি তার দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে জ্যোতির্বিদ্যায় অসামান্য অবদানের জন্য বিখ্যাত। তিনি সূর্যের চারপাশে গ্রহের কক্ষপথ, চাঁদের উপরিভাগের ত্রুটি এবং বৃহস্পতি গ্রহের চারপাশে আংটি আবিষ্কার করেন। তিনি গতিবিধির তিনটি সূত্রও আবিষ্কার করেন, যা বলবিদ্যার ভিত্তি।

গ্যালিলি ১৫৬৪ সালে ইতালির পিসা শহরে জন্মগ্রহণ করেন। তিনি পিসা বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়ন শুরু করেন, কিন্তু পরে গণিত ও জ্যোতির্বিদ্যায় আগ্রহী হয়ে ওঠেন। ১৫৮৯ সালে তিনি পিসা বিশ্ববিদ্যালয়ে গণিতের অধ্যাপক হন।

১৬০৮ সালে ওলন্দাজ চশমা নির্মাতা লিওনার্দো ডি’আরেস্টারিয়া একটি দূরবীক্ষণ যন্ত্র আবিষ্কার করেন। গ্যালিলি এই খবর শুনে তার নিজের একটি দূরবীক্ষণ যন্ত্র তৈরি করেন। গ্যালিলি তার দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে জ্যোতির্বিদ্যায় অসামান্য অবদান রাখেন।

গ্যালিলি ১৬৪২ সালে বার্গামোতে মারা যান। তিনি আধুনিক বিজ্ঞানের একজন অন্যতম অগ্রদূত এবং তার অবদান বিজ্ঞানের বিকাশে যুগান্তকারী ছিল।

গ্যালিলির অবদান:

  • গ্রহের কক্ষপথ: গ্যালিলি সূর্যের চারপাশে গ্রহের কক্ষপথ গোলাকার নয়, উপবৃত্তাকার। এটি ছিল ঐতিহ্যবাহী জ্যোতির্বিদ্যায় প্রচলিত বিশ্বাসের বিপরীত।
  • চাঁদের উপরিভাগ: গ্যালিলি তার দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে চাঁদের উপরিভাগকে পর্যবেক্ষণ করেন। তিনি দেখতে পান যে চাঁদের উপরিভাগ মসৃণ নয়, বরং ত্রুটিপূর্ণ। এটিও ঐতিহ্যবাহী জ্যোতির্বিদ্যায় প্রচলিত বিশ্বাসের বিপরীত।
  • বৃহস্পতি গ্রহের আংটি: গ্যালিলি বৃহস্পতি গ্রহের চারপাশে আংটি আবিষ্কার করেন। এটি ছিল প্রথমবারের মতো কোন গ্রহের চারপাশে আংটি আবিষ্কৃত হয়।
  • গতিবিধির তিনটি সূত্র: গ্যালিলি গতিবিধির তিনটি সূত্র আবিষ্কার করেন, যা বলবিদ্যার ভিত্তি। এই সূত্রগুলির মাধ্যমে তিনি গতিকে একটি গাণিতিকভাবে ব্যাখ্যাযোগ্য ঘটনা হিসাবে প্রতিষ্ঠিত করেন।

গ্যালিলির উত্তরাধিকার

গ্যালিলির অবদান বিজ্ঞানের বিকাশে যুগান্তকারী ছিল। তার আবিষ্কারগুলি জ্যোতির্বিদ্যা, বলবিদ্যা এবং অন্যান্য বিজ্ঞানের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করেছিল। গ্যালিলিকে আধুনিক বিজ্ঞানের জনকদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

Renaissance and Reformation in Europe (CC-11)
GROUP-D

(a) Who wrote ‘Decameron’?
Ans:
জিওভান্নি বোকাচ্চিও।
(b) Who painted ‘Last Judgement’?
Ans:
মাইকেলেঞ্জেলো।
(c) What was ‘Inquisition’?
Ans:
ইনকুইজিশন হল ক্যাথলিক চার্চের মাধ্যমে ক্যাথলিক মতবিরোধী ধর্ম বা চিন্তাধারাকে প্রতিহত করার জন্য প্রতিষ্ঠিত একটি বিচারব্যবস্থার ব্যবস্থা। এটি মধ্যযুগের ইউরোপে প্রায় ৭০০ বছর ধরে স্থায়ী ছিল।
(d) Who discovered the Printing Machine?
Ans
: ছাপাখানা আবিষ্কারের কৃতিত্ব জোহানেস গুটেনবার্গ কে।
(e) What do you mean by Church History?
Ans:
চার্চের ইতিহাস বলতে খ্রিস্টান ধর্মের উত্থান, বিকাশ এবং বিস্তারের ইতিহাসকে বোঝায়। এটি একটি জটিল এবং বৈচিত্র্যময় ইতিহাস যা ২,০০০ বছরেরও বেশি সময় ধরে চলছে।
(f) What do you mean by Congregation of the faithful?
Ans:
বিশ্বস্তদের মণ্ডলীর ধারণাটি খ্রিস্টধর্মে একটি গুরুত্বপূর্ণ ধারণা। খ্রিস্টান বিশ্বাস অনুসারে, বিশ্বাসীরা একই আত্মার মধ্যে একত্রিত, এবং তারা একটি দেহের অঙ্গ, যার মাথা হল যীশু খ্রিস্ট। বিশ্বাসীদের মণ্ডলী হল সেই দেহের প্রকাশ, এবং এটি খ্রিস্টের কাজকে বিশ্বে চালিয়ে যাওয়ার জন্য দায়ী।
(g) Who was the main preacher of Radical Reformation?
Ans:
থমাস মুনতজার প্রায়ই রেডিক্যাল রিফর্মেশন এর সাথে যুক্ত প্রধান প্রচারকদের একজন হিসেবে বিবেচনা করা হয়।
(h) What do you mean by scriptural fundamentalism?
Ans:
শাস্ত্রীয় মৌলবাদ হল এমন একটি বিশ্বাস যে ধর্মীয় গ্রন্থগুলি ঐশ্বরিকভাবে অনুপ্রাণিত এবং তাদের শব্দগুলি সঠিক এবং অভ্রান্ত।
(i) What is indulgence?
Ans:
Indulgence হল ক্যাথলিক চার্চের একটি প্রার্থনা বা আচার যা বিশ্বাস করা হয় যে এটি শুদ্ধিকরণে পাপীদের জন্য সাময়িক শাস্তির ক্ষমা করতে পারে। ভোগগুলি সাধারণত মৃতদের জন্য দেওয়া হয়, তবে তারা জীবিতদের জন্যও দেওয়া যেতে পারে।
(j) In which year was the ‘Treaty of Westphalia’ signed?
Ans:
1648 সালে ওয়েস্টফেলিয়া চুক্তি স্বাক্ষরিত হয়।
(k) Who painted the famous ‘Monalisa’?
Ans:
লিওনার্দো দা ভিঞ্চি।
(l) Who wrote ‘Canterbury Tales’?
Ans:
জেফ্রি চসার।

Leave a Comment