ইউরপের ধর্ম সংস্কার আন্দোলন | basic course of Reformation

Q. What is the basic course of Reformation?

Or,     What was the Reformation?

প্রশ্ন:- ইউরপের ধর্ম সংস্কার আন্দোলনের কারণ প্রেক্ষাপট কি ছিল?

অথবা,  ইউরপের ধর্ম সংস্কার আন্দোলন সম্পর্কে যা জানো লেখ?

অথবা,   ইউরপের ধর্ম সংস্কার আন্দোলন সম্পর্কে বিষয়ে আলোচনা কর? 

উত্তর:- 

ইউরোপে প্রতিবাদী ধর্ম সংস্কার আন্দোলনের কারণ প্রেক্ষাপট তৈরি হয়েছিল ষোড়শ শতাব্দী সূচনা পর্যন্ত খ্রিস্টান চার্চের কার্যকলাপে এবং অপরদিকে রেনেসাঁর গতিপথে। মার্টিন লুথারের প্রতিবাদের মাধ্যমে ধর্মসংস্কার আন্দোলন ঐতিহাসিক রূপ পরিগ্রহ করলেও প্রতিবাদের মানসিকতা তৈরি হয়েছিল অনেক আগেই। ইংল্যান্ডের জন ওয়াইক্লিফ চার্চের অনাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে চার্চের অত্যাচারের ফলে শহীদ হয়েছিলেন।সে কারণেই তিনি Morning star of the Reformation নামে পরিচিত হয়ে আছেন। ইতালির Giordana Bruno চার্চের বিরুদ্ধে প্রতিবাদ করে শেষ পর্যন্ত মৃত্যুমুখে পতিত হয়েছিলেন। মধ্যযুগের অন্তে খ্রিস্টান চার্চ অনাচার অত্যাচারের চরমে পৌঁছেছিল। কার্ডিয়া, আর্চবিশপ, বিশপ এবং বিলাসব্যসন এবং আরামপ্রিয় জীবনেই শুধু অভ্যস্ত ছিল না, তারা ডুবে গিয়েছিল অনাচার, অবিচার এবং বিভিন্ন ধরনের অন্যায় মূলক কাজকর্মে। এই সকল অন্যায়ের বিরুদ্ধে চতুর্দশ পঞ্চদশ শতাব্দীতে প্রতিবাদ হয়েছিল। তবে মার্টিন লুথার এবং জনক্যালভিনের প্রতিবাদ ছিল অনেক বেশি শক্তিশালী, যা ইউরোপে নতুন ধর্ম বিপ্লব সৃষ্টি করে।

ধর্ম সংস্কার আন্দোলনের কারণ হিসেবে গুরুত্বপূর্ণ ছিল চার্চের শোষণ এবং অর্থলোলুপতা। সাধারণ মানুষ পারলৌকিক স্বার্থে চার্চকে ‘Tithe’ নামে ধর্ম কর প্রদান করত। তাছাড়া বিবাহ, জন্মদিন, অন্তোষ্টিক্রিয়া সংক্রান্ত বিষয় এবং অনুষ্ঠানাদির বিষয়েও চার্চ জনগণের নিকট থেকে অর্থ সংগ্রহ করত। কিন্তু পোপ কর্তৃক স্বাক্ষরিত মুক্তিপত্র বিক্রি শুরু হলে পরিস্থিতি বৃহৎ প্রতিবাদের রূপ ধারণ করে। টেডজেল নামে জনৈক প্রচারক জার্মানির Wittenberg Indulgence বিক্রি শুরু করলে মার্টিন লুথার এর প্রতিবাদে নেমে পড়ে এবং এই প্রতিবাদ থেকেই শুরু হয় প্রটেস্ট্যান্ট ধর্ম সংস্কার আন্দোলন।

ধর্ম সংস্কার আন্দোলনের কারণ নিহিত ছিল রেনেসাঁস যুগে সার্বিক বিকাশে। মানবতাবাদের সুদৃঢ় প্রতিষ্ঠা সম্ভব হলে মানুষ চার্চের ক্ষমতা এবং সেই প্রেক্ষিতে পরলৌকিক সুখ শান্তি বিষয়ে চার্চের ক্ষমতা সম্পর্কে যুক্তিবাদী মানুষের মনে প্রশ্নের উদয় হয়। কোপার্নিকাস, কেপলার এবং গ্যালিলিওএদের আবিষ্কারের ফলে মানুষ পৃথিবী প্রকৃতি সম্পর্কে যে নতুন জ্ঞান লাভ করে, তার ভিত্তিতে চার্চের অনাচারের বিরুদ্ধে প্রতিবাদের সাহস পায়। পৃথিবীর আকৃতি মহাকাশে পৃথিবী এবং সূর্যের অবস্থান সম্পর্কে মানুষের অভিনব জ্ঞান চার্চের অনাচার কেন্দ্রিক কর্তৃত্বকে প্রশ্নের সম্মুখীন করে। এর ফলে ইউরোপে বিকাশ লাভ করে নতুন যুক্তিবাদ এবং ক্রমে বিকশিত হয় মানবতাবাদ, প্রকৃতিবাদ বিজ্ঞানবাদ। ষোড়শ শতাব্দীতে মানুষের চিন্তা দর্শনের এই নতুন অভিব্যক্তি সুনিশ্চিত করেছিল প্রতিবাদী ধর্ম আন্দোলনের কিংবা ধর্ম সংস্কার আন্দোলনের বহিঃপ্রকাশ, শ্রীবৃদ্ধি এবং আন্দোলনের দার্শনিক প্রতিষ্ঠাকে।

PDF Download Now

 

 Reference 

1. Image Credit – flickr.com [https://www.flickr.com/photos/aforum/33546812306]

Leave a Comment