[New] সমসাময়িক বিশ্বে রুশ বিপ্লবের প্রভাব [Bolshevik revolution] | Nana Ronger Itihas। PDF [Download]

 

সমসাময়িক বিশ্বে রুশ বিপ্লবের প্রভাব কী ছিল  ? 
what was the impact of the Bolshevik revolution in the contemporary world? 
সমসাময়িক বিশ্বে বলশেভিক বিপ্লবের প্রভাব কী ছিল  ?

উত্তর :- আধুনিক যুগের ইতিহাসে রাশিয়ায় বলশেভিক বিপ্লব একটি অতিশয় ঘটনা। অনেক ঐতিহাসিকদের মতে গুরুত্ব, আদর্শ ও লক্ষ্যের দিক থেকে এই বিপ্লব ফরাসি বিপ্লবকেও অতিক্রম করে গিয়েছিল। অতীতের বিপ্লব গুলি ছিল মূলত স্থানীয় রাজনৈতিক স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে বিপ্লব। কিন্তু রাশিয়ার বিপ্লব বিশ্বের শোষিত ও নির্যাতিত মানুষের মুক্তির লক্ষ্যে অগ্রসর হয়েছিল। বলশেভিক বিপ্লবের মূলে ছিল এক সর্বজনীন অবদান। যা অন্যান্য বিপ্লবী আন্দোলন গুলি থেকে বলশেভিক বিপ্লবকে এক পৃথক বিপ্লবী চরিত্র দান করেছে। এই বিপ্লব রাশিয়াতে শুরু হয়েছে ঠিকই, কিন্তু বিপ্লবের তরঙ্গ ধাবিত হয়েছে গোটা পৃথিবী জুড়ে।
বিশ্বের ইতিহাসে যে তিনটি যুগান্তকারী বিপ্লব সংঘটিত হয়েছিল, রুশ বিপ্লব সেগুলির মধ্যে অন্যতম। অন্য দুটি বিপ্লব হল আমেরিকার বিপ্লব ও ফরাসি বিপ্লব। বলশেভিক বিপ্লবই মার্কসবাদকে বাস্তব রূপ দিয়ে বিশ্বে প্রথম সাম্যবাদী রাষ্ট্র প্রতিষ্ঠা করে। বলশেভিক বিপ্লবে যে মাক্সবাদ তথা সাম্যবাদের সাফল্য তা পরবর্তী পর্যায়ে গোটা বিশ্বে বিশেষভাবে জনপ্রিয়তা লাভ করে। পরাধীন দেশ গুলিকে সাম্যবাদ তথা মার্কসবাদ বিশেষভাবে আকৃষ্ট করে। তারা মনে করে তাদের মুক্তি লাভের একমাত্র পথ হল মার্কসবাদ। বলশেভিক বিপ্লবের পর এই মার্কসবাদের সাফল্যের ফলে চীন, ভিয়েতনাম, কিউবা, চেকোস্লোভাকিয়া, যুগোস্লাভিয়া প্রভৃতি সমাজতান্ত্রিক দেশ মার্কসবাদকে গ্রহণ করে নিজ দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এমনকি এই বিপ্লব রাশিয়ার রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটায়।


রুশ বিপ্লব তথা বলশেভিক বিপ্লবের আন্তর্জাতিক তাৎপর্য ছিল অপরিসীম। রুশ বিপ্লবের প্রভাব পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে। বলশেভিক বিপ্লব বিশ্ব আন্দোলনে পরিণত হয়। বিশেষ করে বিভিন্ন দেশের (চীন, ভারত) জাতীয়তাবাদী আন্দোলন কে রুশ বিপ্লব উদ্দীপ্ত করেছিল। পূর্ব ইউরোপে সমাজতান্ত্রিক মতবাদ বিশেষ জনপ্রিয়তা লাভ করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রোমানিয়া, পোল্যান্ড, বুলগেরিয়া প্রভৃতি দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক আদর্শ পশ্চিম ইউরোপের দেশ গুলিতে শ্রমিক আন্দোলন কে বিশেষভাবে উদ্দীপ্ত করে। ধনতান্ত্রিক পশ্চিম ইউরোপীয় রাষ্ট্র নেতাদের মনে রাশিয়ার প্রতি তীব্র ঘৃণা ও ভীতির সৃষ্টি হয়। সোভিয়েত রাশিয়াকে প্রতিহত করতে তারা ফ্যাসিবাদী শক্তির সঙ্গে হাত মেলায়। তবে তাঁরাও নিজেদের দেশে শ্রমিক কল্যাণ মূলক সংস্কার কর্মসূচি গ্রহণে বাধ্য হয়। পৃথিবীর বিভিন্ন দেশে সমাজতান্ত্রিক আন্দোলন গড়ে ওঠে, প্রতিষ্ঠিত হয় কমিউনিস্ট পার্টি। বিশ্ব সাম্যবাদী আন্দোলনের মধ্যে সংহতি সাধনের উদ্দেশ্য মস্কোয় তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উপরোক্ত আলোচনার ভিত্তিতে কথা বলা অযৌক্তিক হবে না যে, বলশেভিক বিপ্লবের মত আর কোন বিপ্লব এমন তাৎক্ষণিক ও স্থায়ী প্রভাব বিস্তার করতে পারেনি।

Leave a Comment