প্রাচীন ভারতের ইতিহাস রচনায় মুদ্রা | Coins in Ancient Indian History

প্রাচীন ভারতের ইতিহাস রচনায় মুদ্রার গুরুত্ব? |  Nana Ronger Itihas

প্রাচীন ভারতের ইতিহাস রচনায় মুদ্রার গুরুত্ব Pdf |  Nana Ronger Itihas
ইতিহাসের উপাদান হিসেবে মুদ্রার গুরুত্ব? |  Nana Ronger Itihas

প্রাচীন ভারতের মুদ্রা pdf |  Nana Ronger Itihas

Write a short note on the importance of coins as a source of Ancient Indian History. |  Nana Ronger Itihas

উত্তর: 
প্রাচীন ভারতের ইতিহাস রচনায় একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো প্রাচীন মুদ্রা। বিজ্ঞানসম্মত উপায়ে প্রাচীন মুদ্রা পরীক্ষা-নিরীক্ষা করে ঐতিহাসিক তথ্য নিরূপণ কে মুদ্রা সংক্রান্ত বিদ্যা বা Numismatics বলা হয়। মুদ্রা সংক্রান্ত বিদ্যায় পারদর্শী ব্যক্তিরা প্রাচীন মুদ্রা পর্যবেক্ষণ করে অনেক ঐতিহাসিক তথ্য আবিষ্কার করতে পারেন। মুদ্রায় খোদিত ছবি, নাম, সন-তারিখ এবং মুদ্রায় ব্যবহৃত ধাতু সমসাময়িক ঘটনাক্রম নিরূপণ করতে বিশেষ সাহায্য করে। স্থান, কাল, ব্যক্তি ও চিন্তা ধারা ঐতিহাসিক এই চারটি অপরিহার্য বিষয় সম্পর্কে মুদ্রা সঠিক তথ্য সরবরাহ করে।
ভারতের ইতিহাস রচনার উপাদান হিসেবে লিপির মতো মুদ্রারও কতগুলি বৈশিষ্ট্য আছে, যেমন  –
১) মুদ্রা গুলি ধাতু নির্মিত। ধাতুর গুণগত উৎকর্ষ অপকর্ষ সমকালীন রাজনৈতিক ও অর্থনৈতিক অনুমান পরিচয় বহন করে।
২) মুদ্রার উপর রাজার নাম, সন-তারিখ, আরাধ্য দেবতার প্রতিকৃতি, রাজার প্রতিকৃতি ইত্যাদি খোদাই থাকে। এই বৈশিষ্ট্য থেকে কোন রাজা, কোন সময়ে, কোথায় রাজত্ব করতেন এবং তার ধর্ম ও সংস্কৃতি কি ছিল ইত্যাদির পরিচয় মুদ্রা থেকে পাওয়া যায়। উদাহরণস্বরূপ ইন্দো-গ্রিক, শক, পহ্লব, কুষাণ নরপতিগণ ও তাদের রাজত্বের প্রধান ও নির্ভরশীল উপাদান হল মুদ্রা। এছাড়াও ইতিহাসের কাল নির্ণয়ে মুদ্রা অদ্বিতীয় ভূমিকা পালন করে। বিভিন্ন মুদ্রা থেকে পাওয়া গেছে বিক্রমাদিত্য, শকাব্দ, গুপ্তাব্দ, হর্ষাব্দ ইত্যাদি।
৩) ধাতুর ওপর খোদিত মূর্তি ও লিপি নিয়েই মুদ্রা। তাই মুদ্রা সমকালীন ধাতু শিল্পজ্ঞান, সৌন্দর্যবোধ ও অর্থনৈতিক অব্যবস্থা ব্যক্ত করে।
৪) প্রাপ্তিস্থান বিচারে মুদ্রা সংশ্লিষ্ট নরপতির রাজ্য বা সাম্রাজ্যের বিস্তৃতি সম্পর্কে ধারণা প্রদান করে। আবার ভারতীয় মুদ্রা বহির ভারতে এবং বহির ভারতীয় মুদ্রা ভারতে পাওয়া গেছে। এর দ্বারা বিভিন্ন দেশের সঙ্গে ভারতের বাণিজ্যিক ও অর্থনৈতিক যোগাযোগের ধারণা সুস্পষ্ট হয়ে ওঠে, ভারতের সঙ্গে রোমের বাণিজ্যিক যোগাযোগ ছিল।

Leave a Comment