[PDF] Indian History | ভারতের ইতিহাস By Bijoy Krishna Ghose

[PDF] Indian History | ভারতের ইতিহাস By Bijoy Krishna Ghose

[Book] Indian History  [ভারতের ইতিহাস] | competitive exams book

ভারত বর্ষের ইতিহাস pdf | WBCS

[History e-book] ভারতের ইতিহাস By বিজয়কৃষ্ণ ঘোষ

।। ভারতের ইতিহাস।।

সূচিপত্র

প্রথম অধ্যায়:-

ভারতবর্ষের ইতিহাস : ভৌগোলিক ও ঐতিহাসিক উপাদান: ভারতীয় ইতিহাসে ভৌগোলিক উপাদান ও তার প্রভাব, ভারত ইতিহাসে বিভিন্ন জনগোষ্ঠী ও তাদের নিজেকে বিবর্তন, ভারতীয় সভ্যতা আঞ্চলিক বিভিন্নতার মধ্যে সমন্বয়ী ঐক্য, ভারত ইতিহাসের উপাদান।

দ্বিতীয় অধ্যায়:-

ভারতীয় সভ্যতার বিবর্তন: মেহেরগড় ও হরপ্পা সভ্যতা, মেহরগড় সভ্যতা, হরপ্পা সভ্যতা, বিশ্বের সমকালীন নগর সভ্যতার সঙ্গে হরপ্পা সভ্যতার সম্পর্ক।
ভারতীয় সভ্যতার বিবর্তন: বৈদিক সভ্যতা: বৌদিক সভ্যতার বৈশিষ্ট্য, হরপ্পা সভ্যতার সঙ্গে বৈদিক সভ্যতার তুলনা, বৈদিক সভ্যতার বিবর্তন,
ভারতীয় সভ্যতার বিবর্তন: প্রাচীন ভারতের সমাজ, অর্থনীতি ও ধর্ম, প্রাচীন ভারতে বাণিজ্যের প্রসার, নগরের উত্থান, বৈদিক যুগের শেষ দিকে বিভিন্ন শ্রেণি ও জাতিবিন্যাস, নগর বাণিজ্য ও বণিক শ্রেণি, প্রতিবাদী আন্দোলন, প্রতিবাদী জমিতে চারা আন্দোলনের আদর্শ, বৌদ্ধ ও জৈন ধর্মের মূল শিক্ষা ও প্রভাব

তৃতীয় অধ্যায়:-

রাজশক্তির উত্থান ও রাজনৈতিক আধিপত্যের যুগ: ষোড়শ মহাজন পদ, মগধের উত্থান, মৌর্য সাম্রাজ্য, মৌর্যত্তর কালে বিভিন্ন রাজশক্তির প্রতিষ্ঠান, গুপ্ত রাজবংশের প্রতিষ্ঠা।

চতুর্থ অধ্যায়:-

আঞ্চলিক রাজশক্তির উত্থান ও অধিকার লাভের সংগ্রাম: গুপ্ত রাজশক্তির অবক্ষয়, গৌড়ের উত্থান, কনোজের পুষ্যভূতি সাম্রাজ্য, রাজপুতানা ও মালবের প্রতিহার রাজ্য, বাদামির চালুক্য রাজ্য, রাষ্ট্রকুট রাজ্য, কল্যাণীর চালুক্য রাজ্য, কাঞ্জির পল্লব রাজ্য, তাঙ্গোরের চোল রাজ্য,রাজনৈতিক আধিপত্য লাভের প্রতিদন্দ্বিতা ।

পঞ্চম অধ্যায়:-

প্রাচীন ভারতীয় সভ্যতা (খ্রিঃ পূঃ ৪র্থ-১২শ খ্রিস্টাব্দ) সামাজিক ও অর্থনৈতিক জীবন: প্রাচীন ভারতের সামাজিক রুপান্তর, জাতি প্রথা, নারীর অবস্থান, অর্থনৈতিক জীবন, কৃষির প্রাধান্য, সামন্ত প্রথা, ভারতের বহির্বাণিজ্য।
প্রাচীন ভারতীয় সভ্যতা (খ্রিঃ পূঃ ৪র্থ-১২শ খ্রিস্টাব্দ) ধর্মীয় ব্যবস্থা ও সংস্কৃতি: ধর্ম, শিল্প, সাহিত্য, বিজ্ঞান, চিত্রকলা,

ষষ্ঠ অধ্যায়:-

দিল্লি সুলতানি ও মোগল সাম্রাজ্য দিল্লির সুলতানি সাম্রাজ্য: ইসলাম ধর্ম ও ভারতবর্ষ, দিল্লীর সুলতানি সাম্রাজ্য,
দিল্লি সুলতানি ও মোগল সাম্রাজ্য: মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠা, মোগল আফগান প্রতিদ্বিন্দ্বীতা,
মোগল সাম্রাজ্যের প্রসার : আকবর থেকে ঔরঙ্গজেব, মনসবদারি প্রথা, মোগল রাজশক্তির কেন্দ্রীভূত শাসন ও সংহতি, জায়গিরদারি সংকট, আঞ্চলিক বিদ্রোহ, মোগল সাম্রাজ্যের অবক্ষয়ের সূচনা

সপ্তম অধ্যায়:-

সুলতানি ও মোঘল যুগের সংস্কৃতি: সুলতানি ও মোগলযুগের ভারতের সমন্বয়বাদী সংস্কৃতি, সুফি ও ভক্তি আন্দোলন, চিত্রকলা, স্থাপত্য ও সাহিত্য,

অষ্টম অধ্যায়:-

মোঘল যুগের বাণিজ্যিক অর্থনীতি: মোগল আমলের বাণিজ্যের প্রসার ও শিল্পের বিকাশ, ইউরোপিয় বণিকদের সম্পর্ক, অষ্টাদশ শতকের প্রথমার্ধে আঞ্চলিক রাজন্যবর্গের সঙ্গে ইউরোপিয়দের সম্পর্ক।

নবম অধ্যায়:-

ভারতে ঔপনিবেশিক শাসনের প্রথম অধ্যায় ১ দক্ষিণ ভারত ও বাংলা, ২ ঔপনিবেশিক শাসনের প্রতিষ্ঠা, ৩ ইউরোপীয় ধনতন্ত্র ও ঔপনিবেশিক অর্থনীতি।

দশম অধ্যায়:-

ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের প্রসার ১ ভারতের ব্রিটিশ সাম্রাজ্য প্রসারের বিভিন্ন পর্যায় ১৭৬৪-১৮৫৬খ্রিস্টাব্দ, ২ ঔপনিবেশিক শাসন কাঠামোর প্রতিষ্ঠা,

একাদশ অধ্যায়:-

ব্রিটিশ রাজ: ভারতীয় অর্থনীতিতে ব্রিটিশ ঔপনিবেশিক প্রভাব, ভূমি রাজস্ব নীতি ও কৃষি অর্থনীতিতে ভাঙন, ব্রিটিশ বাণিজ্যের পরিবর্তন, দেশীয় শিল্পের অবক্ষয়।

দ্বাদশ অধ্যায়:-

ব্রিটিশ শাসনের বিরুদ্ধে প্রত্যাঘাত: ভারতে ব্রিটিশ শাসনের প্রথম শতকে প্রতিবাদ প্রতিরোধ ও বিদ্রোহ, রাজন্যবর্গ ও সিপাহীদের বিদ্রোহ, কৃষক বিদ্রোহ ও গণঅভুত্থান, উপজাতি বিদ্রোহ, নিয়মতান্ত্রিক প্রতিবাদ ভারতের মহাবিদ্রোহ, মহাবিদ্রোহের কারণ,বিস্তৃতি ও তীব্রতা, বিদ্রোহের নেতৃত্ব, পরাজয় ও তার কারণ, মহাবিদ্রোহের ঐতিহাসিক তাৎপর্য, মহাবিদ্রোহের পরিণতি।

।। আধুনিক ভারত ও বিশ্ব।।

প্রথম অধ্যায়:-

জাতীয়তাবাদী চেতনার উন্মেষ: উনিশ শতকের জাতীয়তাবাদী চেতনার ইউরোপীয় প্রেক্ষিত, ভারতীয় জাতিয়তাবাদের উৎস, ব্রিটিশ শিক্ষা নীতি, ইষ্টইন্ডিয়া কোম্পানীর শিক্ষা নীতি, শিক্ষা বিস্তারে মেকলের পরামর্শ, শিক্ষা সংক্রান্ত উডেড ডেসপ্যাচ, ইংরাজী শিক্ষীত মধ্যবিত্ত সম্প্রদায়ের উদ্ভব, সমাজ সংস্কার আন্দোলন, সংস্কার আন্দোলনের প্রেক্ষাপট, সংস্কার আন্দোলন সমূহ, বাংলার বাইরে সংস্কার আন্দোলন, মূল্যায়ন, জাতীয় চেতনার উন্মেষ, নতুন নেতৃত্ব, দেশাত্মবোধক সাহিত্য, সংবাদপত্র ও সাময়িক পত্র, ৭ জাতীয়তাবাদের প্রথম অধ্যায়, জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা ।

দ্বিতীয় অধ্যায়:-

ভারতীয় জাতীয় কংগ্রেসের নরমপন্থী ও চরমপন্থী অধ্যায়: জাতীয় কংগ্রেসের প্রথম যুগ, নরমপন্থী ও চরমপন্থী বিভাজন, সংগ্রামশীল জাতীয়তাবাদ, বঙ্গভঙ্গ ও স্বদেশী আন্দোলন, বঙ্গভঙ্গের প্রক্ষিত, বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন : বয়কট, স্বদেশী, বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের বিভিন্ন প্রবণতা, বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের মূল্যায়ন, বৈপ্লবীক আন্দোলনের ধারা

তৃতীয় অধ্যায়:-

বিশ শতকের প্রথম তিন দশকের ইউরোপ ও ভারত: সাম্রাজ্যবাদ ও বিশ্বযুদ্ধের পটভূমি, প্রথম বিশ্বযুদ্ধোত্তর ইউরোপ ও ভারত, প্রথম বিশ্বযুদ্ধের পরিণতি, রাশিয়ার বলশেভিক বিপ্লব, যুদ্ধ ও যুদ্ধোত্তরপর্বে ভারতের স্বাধীনতা সংগ্রাম, মহাত্মা গান্ধি ও ভারতীয় রাজনীতি রুপান্তর, অসহযোগ ও আইন অমান্য আন্দোলন

চতুর্থ অধ্যায়:-

দ্বিতীয় বিশ্বযুদ্ধ: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিঃ জার্মানী ও ইতালিতে ফ্যাসিবাদ, জার্মানীতে ফ্যাসিবাদের উদয়, ইটালিতে ফ্যাসিবাদ, ফ্যাসিবাদী আগ্রাসন, গণতন্ত্রের বিপর্যয়, জাতিসংঘের ব্যার্থতা, দ্বিতীয় বিশ্বযুদ্ধ ।

পঞ্চম অধ্যায়:-

স্বাধীনতার পথে ভারত: ১৯৩০ ও ১৯৪০-এর দশকে ভারতের জাতীয় আন্দোলন:
জাতীয় আন্দোলনের ধারা : কংগ্রেস, জাতীয় আন্দোলনের ধারা বামপন্থা, ট্রেট ইউনিয়ন আন্দোলন, কৃষক আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর ভারতে গণ আন্দোলন।
স্বাধীনতার পথে ভারত:
সাম্প্রদায়িক রাজনীতি: ভারতে সাম্প্রদায়িক রাজনীতির উদ্ভব ও বিকাশ, দ্বি-জাতি তত্ত্ব, ভারত বিভাগ ও স্বাধীনতা লাভ ।

ষষ্ঠ অধ্যায়:-

স্বাধীন ভারতের সংবিধান: স্বাধীন ভারতের সংবিধান, ভারতীয় সংবিধানের মূল বৈশিষ্ট্য, গণতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রাতিষ্ঠানিক কাঠমো, স্বাধীন ভারতের সংসদীয় গণতন্ত্র।

সপ্তম অধ্যায়:-

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর কালে শান্তির প্রয়াস: দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার কালে শাস্ত্রি প্রয়াস, সম্মিলিত জাতিপুঞ্জের প্রতিষ্ঠা, ঠান্ডা যুদ্ধের সূচনা, এশিয়া ও আফ্রিকার জাতীয় মুক্তি আন্দোলন, এশিয়াতে জাতীয় মুক্তি আন্দোলন, আফ্রিকার জাতীয় মুক্তি আন্দোলন, স্বাধীন ভারতে জোট নিরপেক্ষ নীতি।

[PDF] Indian History | ভারতের ইতিহাস By Bijoy Krishna Ghose
Publishers Arambag Book House
Year of Publication Nov. 2005
Place of Publication Kolkata
Language Bengali
Pages 253p.
PDF [e-Boook] Download
File Size 44.0 MB

It’s great to hear that you have a resourceful book for Indian history in Bengali. However, it’s essential to ensure that the book is legitimate and reliable for exam preparation. It’s also crucial to avoid promoting or distributing copyrighted materials illegally.

I suggest that students refer to official study materials and resources recommended by the exam conducting authorities for reliable and accurate information. It’s also advisable to practice and prepare thoroughly by taking mock tests and previous year’s question papers to improve their chances of success in exams.

Moreover, understanding the concepts and themes of Indian history is crucial for exam preparation. Memorizing dates and events alone may not be enough to answer questions effectively. Students should also focus on understanding the significance and impact of historical events and their relevance in current times.

Lastly, time management and exam-taking skills are also critical factors for success in competitive exams. Students should practice and improve their speed, accuracy, and efficiency in answering questions within the given time frame.

Overall, it’s essential to have a holistic approach to exam preparation, which includes using credible resources, understanding concepts, and improving exam-taking skills.

Leave a Comment