[New] জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড pdf | Jallianwala Bagh murder

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রেক্ষাপট কি ছিল এই ঘটনার গুরুত্ব আলোচনা করো? | Nana Ronger Itihas

ভারতের ইতিহাসে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের গুরুত্ব কী ছিল? | Indian History

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড pdf | History Notes

উত্তরঃ-

ভূমিকা: 

ভারতে ব্রিটিশ সাম্রাজ্যবাদের এক কলঙ্কজনক ঘটনা জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড (১৯১৯ খ্রি., ১৩ এপ্রিল)। ব্রিটিশ বাহিনীর দ্বারা সংঘটিত এই নৃশংস হত্যাকাণ্ড ভারতীয় রাজনীতিতে গভীর প্রভাব ফেলেছিল। এই নারকীয় হত্যাকাণ্ড একদিকে যেমন বিশ্ববাসীর সামনে ব্রিটিশের স্বরূপ উন্মোচন করেছিল, অপরদিকে তেমন এই হত্যাকাণ্ডের প্রভাবে ভারতবাসী আরও তীব্রভাবে ব্রিটিশবিরোধী হয়ে উঠেছিল।

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের গুরুত্ব:

i.ভারতবাসীর তীব্র প্রতিক্রিয়া: 

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের বিরুদ্ধে ভারতবাসী তীব্র প্রতিক্রিয়া জানায়। কবিগুরু রবীন্দ্রনাথ এই হত্যাকাণ্ডের প্রতিবাদে তাঁর রাজসম্মান নাইটহুড প্রত্যাখ্যান করেন। জাতীয় কংগ্রেস অত্যন্ত কঠোর ভাষায় এই ঘটনার নিন্দা করে। গান্ধিজি ‘ইয়ং ইন্ডিয়া’ পত্রিকায় তাঁর প্রতিক্রিয়া জানিয়ে লেখেন—এই শয়তান সরকারের সংশোধন অসম্ভব, একে ধ্বংস করতেই হবে।

ii.রাওলাট সত্যাগ্রহ প্রত্যাহার: 

রাওলাট আইনের প্রতিবাদে গড়ে ওঠা সত্যাগ্রহ আন্দোলনে হিংসার অনুপ্রবেশ ঘটছে দেখে গান্ধিজি রাওলাট সত্যাগ্রহ প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। ব্রিটিশের প্ররোচনায় ভারতবাসী যাতে হিংসার আশ্রয় না নেয়, তার জন্য গান্ধিজি অচিরেই এই আন্দোলন প্রত্যাহার করেন (১৯১৯ খ্রি., ১৮ এপ্রিল)। তিনি তাঁর রাওলাট সত্যাগ্রহ কর্মসূচিকে ‘হিমালয় সদৃশ ভুল’ বলেও অভিহিত করেন।

iii.তদন্ত কমিটি গঠন: 

ভারতবাসীর ক্ষোভ প্রশমনের জন্য ব্রিটিশ সরকার হান্টারের নেতৃত্বে এই হত্যাকাণ্ডের তদন্তের লক্ষ্যে এক কমিটি গঠন করে। কিন্তু এই কমিটিকে কংগ্রেস নেতারা বয়কট করে। কংগ্রেস একক উদ্যোগে আলাদা একটি তদন্ত কমিটি গঠন করে। এই কমিটির উল্লেখযোগ্য সদস্য ছিলেন—গান্ধিজি, মতিলাল নেহরু, চিত্তরঞ্জন দাশ, বদরউদ্দিন তায়েবজি প্রমুখ।

iv.ব্রিটিশের স্বরূপ উন্মোচন :

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড সমগ্র বিশ্বের কাছে সাম্রাজ্যবাদী ব্রিটিশের স্বরূপ উন্মোচন করে। নিজেদের সুসভ্য জাতি বলে পরিচয় দিলেও এই হত্যাকাণ্ড ব্রিটিশ জাতিকে কলঙ্কিত করে। জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড ঘটিয়ে ব্রিটিশ দেখিয়ে দেয় যে নৃশংসতা ও নিষ্ঠুরতার কোন্ স্তর পর্যন্ত তারা যেতে পারে।

v.ব্রিটিশ শাসকবর্গের অনুশোচনা: 

ভারতে ব্রিটিশ সাম্রাজ্যবাদের ইতিহাসে এই প্রথম কোনো ঘটনা (জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড) ব্রিটিশ শাসকবর্গকে অনুশোচনার আগুনে দগ্ধ করে। ব্রিটিশ রাষ্ট্রনায়ক চার্চিল বলেন—জালিয়ানওয়ালাবাগের মতো শোচনীয় ঘটনা ব্রিটিশ সাম্রাজ্যে আর কখনও ঘটেছে বলে আমার মনে হয় না। তৎকালীন ভারত-সচিব মন্টেগু এই ঘটনাকে Preventive murder বলে অভিহিত করেন।


জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড প্রশ্ন

UPLOAD SOON……!

Leave a Comment